স্ক্রিন প্রিন্টিং, DTG প্রিন্টিং এবং সাবলিমেশন প্রিন্টিংয়ের মধ্যে পার্থক্য কি ?

8 Aug 2016

স্ক্রিন প্রিন্টিং, DTG প্রিন্টিং এবং সাবলিমেশন প্রিন্টিংয়ের মধ্যে পার্থক্য কি ?

কাস্টম পোশাক প্রিন্টিং ব্যাপকভাবে সাম্প্রতিক বছরগুলোতে বিবর্তিত হয়েছে. প্রিন্টিংয়ের মান আগের চেয়ে ভালো এবং নতুন প্রিন্টিং কৌশল আমাদের সক্ষম করেছে আপনার নির্দিষ্ট পন্যের প্রিন্টিংয়ে. এই সব নতুন চর্চা সম্পর্কে অবগত থাকা কিন্তু একটু কঠিন হতে পারে.
আমরা  Viral style এ তিন ধরনের প্রিন্টিং কৌশল ব্যবহার করে থাকি. এই প্রিন্টিং কৌশলগুলো আপনার সৃজনশীল কাজকে সহায়তা করতে পারে একটি উন্নত ডিজাইন তৈরির জন্য. এইজন্য আপনাদের প্রথমে জানতে হবে এই প্রিন্টং কৌশলগুলোর কার্যাবলী সম্পর্কে.

প্রিন্টিংয়ের প্রকারভেদ

  • স্ক্রিন প্রিন্টিং    
  • সাবলিমেশন প্রিন্টিং   
  • DTG প্রিন্টিং

shirts

 

স্ক্রিন প্রিন্টিং

screen

 

স্ক্রিন প্রিন্টিং

T-shirt, hoddies এবং অন্যান্য পণ্যের জন্য সবচেয়ে প্রাচীনতম এবং জনপ্রিয় প্রিন্টিং কৌশল হচ্ছে স্ক্রিন প্রিন্টিং. যদিও স্ক্রিন প্রিন্টিং অপেক্ষাকৃত নমনীয় , কিন্তু আপনাকে  সীমিত সংখ্যক রং এবং সহজ আকৃতি ডিজাইন  ব্যবহারে সীমাবদ্ধ থাকতে হবে. যেমন গ্রেডিয়েন্ট এবং ড্রপ ছায়ার প্রভাব স্ক্রিন প্রিন্টিং সঙ্গে তৈরি করা যাবে না.

হাই ভলিউম প্রচারণায় যেখানে ৯ টি বা তার কম রং ব্যবহার করা হয় সেখানে স্ক্রিন প্রিন্টিং কম খরছে কার্যকরী ভূমিকা পালন করে.  আপনার প্রচারণায় যদি ১০ টির বেশি অর্ডার থাকে এবং ডিজাইনে যদি ১০ টির কম রং আপনি স্বাভাবিকভাবেই এই প্রিন্টিংয়ের আওতায় প্রিন্ট করতে পারবেন. এই প্রিন্টিংয়ের  Base cost নির্ভর করবে কতগুলো রং ব্যবহার করা হয়েছে তার উপর.

DTG প্রিন্টিং

dtg

 

DTG প্রিন্টিং (Direct to Garment  Printing)

Direct to Garment Printing যেটাকে সংক্ষেপে বলা হয় DTG. উন্নত প্রিন্টিং প্রযুক্তি ব্যবহার করে যেকোন ফ্যাব্রিকের উপর যেকোন গ্রাফিক প্রয়োগ করা যাবে. DTG প্রিন্টার অনেকটা ইনজেক্ট প্রিন্টারের মত কাজ করে এবং আপনি বাসায় বসেও এই প্রিন্টারের মাধ্যমে কাজ করতে পারবেন. সবগুলো আইটেম একসাথে একই সময়ে প্রিন্ট করা হয় এবং রং ও ডিজাইন ব্যবহারে কোন সীমাবদ্ধতা নেই

কম ভলিয়্যুমের প্রচারণা অথবা ডিজাইনে যেখানে ১০টির বেশি রং ব্যবহার করা হয় সেখানে DTG প্রিন্টিং ব্যবহার  সবচেয়ে লাভজনক.আপনার প্রচারনার আইটেম যদি ১০ টির কম হয় এবং আপনি ১০ টির বেশি রং ব্যবহার করেন তখন স্বয়ংক্রিয়ভাবেই আমারা আপনার আইটম গুলো DTG প্রিন্টারের সাহায্যে প্রিন্ট করব. এই প্রিন্টারের প্রিন্টিং মূল্য নির্ধারন করা আছে.

সাবলিমেশন প্রিন্টিং

sub

 

সাবলিমেশন প্রিন্টিং

সাবলিমেশন প্রিন্টিংয়ে নির্দিষ্ট পণ্যের যেকোন ধরনের ডিজাইন করা যায় কিন্তু অনেক ব্যয়বহুল. সাবলিমেশন প্রিন্টিংয়ে

DTG প্রিন্টিং এবং  স্ক্রিন প্রিন্টিংয়ের মত কালি ব্যবহার করে না বরং তারা ডাই ব্যবহার করে যেটা সরাসরি কাপড়ের মধ্যে স্থাপিত হয়.

 

এই পদ্ধতিতে প্রিন্ট করা আইটেম সময়ের সাথে কখনো বিবর্ণ হয় না. এই পদ্ধতিতে প্রিন্ট করা আইটেম সময়ের সাথে কখনো বিবর্ণ হয় না এবং পছন্দমত ডিজাইন প্রসারিত করা যায়. এই প্রিন্টারের প্রিন্টিং মূল্য নির্ধারন করা আছে.